বৃহস্পতিবার, ৩১ মে, ২০১২

গণতান্ত্রিক ব্যবস্থা


নুরুল ইসলাম বিএসসি
সব যুগে মানুষ সমকালীন সময়ে ভিন্ন ভিন্নকালে জীবনযাপন করেছে। অধিকাংশই সময়ের অনেক পেছনে অব¯’ান করেছে। খুব স্বল্পসংখ্যক মানুষই সময়ের সঙ্গে মিল রেখে বসবাস করেছে।
বর্তমানে যে যুগ চলছে, এটাকে ইন্টারনেটের যুগ বলা যায়। বিস্ময়কর এই আবিষ্কার মানুষের জীবনে অনেক পরিবর্তন এনে দিয়েছে। বিশ্বের যে কোন কোনায় পিনপতন হলেই সারাবিশ্বে মুহূর্ত ছড়িয়ে পড়ে। বিশ্বের সব জাতি বিজ্ঞানের এই আবিষ্কারগুলো কাজে লাগিয়ে সাধারণ মানুষের দৈনন্দিন জীনবে সুখ, শান্তি বৃদ্ধি করেছে। ব্যতিক্রম শুধু বাংলাদেশ।
জননেত্রী শেখ হাসিনা ওই বিজ্ঞানের আবিষ্কারগুলোকে কাজে লাগিয়ে সুখ-সমৃদ্ধি বৃদ্ধিতে ডিজিটাল বাংলাদেশ গড়তে যেই মাত্র পদক্ষেপ নিয়েছেন, বিরোধী দল মধ্যযুগীয় কালচার জ্বালাও-পোড়াও, হরতালের দিকে এগিয়ে যা”েছ। আবার এদের সঙ্গে যুক্ত হয়েছে আমিনীরা। শরিয়তি শাসনের নামে এই বিজ্ঞানের যুগে সাধারণ মানুষদের বোকা বানিয়ে রাস্তায় নেমে ভাংচুর করার প্ররোচনা দি”েছন। শরিয়া শাসন কায়েম হওয়া মানে এ দেশকে পাকিস্তান, আফগানিস্তান বানানো। আমিনীরা হয়তো তাই চান।
বিএনপিতে নিশ্চয়ই কিছু প্রগতিবাদী মানুষ আছেন, যারা আধুনিক বিশ্বের সঙ্গে সমান্তরালে চলতে চান। তারা কেন জ্বালাও-পোড়াও সমর্থন করছেন। রাস্তায় বাস, কার, কী দোষ করল? বাস পোড়ানোর অর্থই হল দেশের সম্পদ নষ্ট করা। দেশের সম্পদ নষ্ট করে ক্ষমতায় গিয়ে দেশ চালানো সম্ভব হবে কি?
বিশ্বে যুগে যুগে অনেক পদ্ধতির সরকার এসেছেÑ বাদশাহী, খেলাফতি ইত্যাদি। যখন সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে সক্ষম হয়নি তখন বিকল্প হিসেবে গণতান্ত্রিক ব্যব¯’ার প্রবর্তন হয়েছে। মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ ছাড়া এই গণতান্ত্রিক ব্যব¯’া বিশ্বের সব দেশই গ্রহণ করেছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও এখন গণতন্ত্রের জন্য লড়াই চলছে।
হয়তো এমন একটা সময় আসবে যখন গণতান্ত্রিক ব্যব¯’ারও বিকল্প কিছু উদ্ভাবিত হবে। কী হতে পারে এখন অনুমান করা মুশকিল। হয়তো ওই ব্যব¯’ায় শতভাগ মানুষের শাসক দলের প্রতি সমর্থন না থাকলেও আশি, নব্বই ভাগ থাকবে।
বর্তমান গণতান্ত্রিক ব্যব¯’ায় মাইনরিটিরাও দেশ পরিচালনা করতে পারেন। এখানে একটা উদাহরণ দিয়ে আমার কথাটা পরিষ্কার করতে চাই। ধরি, একটা দেশে তিনটি দল আছে। ওই তিনটি দল নির্বাচনে অংশগ্রহণ করার পর দেখা গেল, এক দল পেয়েছে শতকরা ৪৫ ভাগ, আর এক দল পেল শতকরা ৪০ ভাগ, শেষ দলটি পেল শতকরা ১৫ ভাগ। ৪৫ ভাগ যারা পেলেন তারাই দেশ চালান, অথচ ৪০+১৫=৫৫ ভাগের সমর্থন শাসক দল পায়নি। তবুও এটাকেই এখন সর্বোত্তম পš’া ও পদ্ধতি বলে মানুষ গ্রহণ করেছে। সময়ের তাগিদে এর চেয়েও উন্নত কিছু হয়তো একদিন আবিষ্কৃত হবে। এই গণতান্ত্রিক ব্যব¯’ায় কিছু নিয়ম-নীতি আছে, নির্বাচনে অংশগ্রহণ করতে হয়, মানুষের ঘরে ঘরে গিয়ে নিজেদের ভবিষ্যৎ কর্মপš’া বুঝিয়ে দিতে হয়।
পৃথিবীর প্রত্যেক দেশে এমনকি পার্শ্ববর্তী দেশ ভারতেও নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন হয়, নির্বাচনের সময় সরকার পদত্যাগ করে না। যে দিন সংখ্যাগরিষ্ঠ দল শপথ নেয়, পূর্ববর্তী সরকারের অবসান হয়। আমরা পৃথিবীর বাইরের কোন দেশ নই। আমাদের এখানে নির্বাচিত সরকারের অধীনে নির্বাচন হতে পারবে না কেন? এ পর্যন্ত এই সরকারের অধীনে যতগুলো নির্বাচন হয়েছে, কোথাও কারচুপির কথা, ভোট জালিয়াতির কথা ওঠেনি। তবুও কেন সন্দেহ? গণতান্ত্রিক ব্যব¯’াকে সচল রাখার জন্য আগামী নির্বাচন পর্যন্ত সবাইকে অপেক্ষা করতে হবে এবং নির্বাচনে অংশগ্রহণ করে জনগণের মতামত নিতে হবে। এটাই এখন পর্যন্ত সচল রীতি।
নুর“ল ইসলাম বিএসসি : সংসদ সদস্য ও কলাম লেখক

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন