শনিবার, ৩০ জুন, ২০১২

মুক্তিযোদ্ধা তালিকা সংযোজন-বিয়োজনের খেলা আর কতকাল?




ইকতেদার আহমেদ
১৯৭০ সালে পাকিস্তানের ৩০০ আসনের জাতীয় পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ পূর্ব পাকিস্তানের ১৬৯টি আসনের মধ্যে ১৬৭টিতে জয়লাভ করে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে পাকিস্তানের শাসনক্ষমতা পরিচালনার অধিকার অর্জন করলেও তৎকালীন সামরিক শাসকগোষ্ঠী ষড়যন্ত্রমূলকভাবে শান্তিপূর্ণ উপায়ে ক্ষমতা হস্তান্তর বিষয়ে নানারূপ প্রতিবন্ধকতার সৃষ্টি করে। এর অবশ্যম্ভাবী পরিণতিতে এ দেশে ১৯৭১-এর মার্চে অসহযোগ আন্দোলনের মাধ্যমে স্বাধীনতা আন্দোলনের সূত্রপাত ঘটে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐতিহাসিক ৭ মার্চ ভাষণের মাধ্যমে অসহযোগ ও স্বাধীনতা আন্দোলনের রূপরেখা ঘোষণা করেন। 
বঙ্গবন্ধুর ভাষণ-পরবর্তী সর্বাÍক অসহযোগ আন্দোলন শুর“ হলে কার্যত রাজধানী ঢাকার সঙ্গে দেশের অন্যান্য জেলা শহরের সড়ক, রেল ও বিমান যোগাযোগ বন্ধ হয়ে যায়। এ সময় বিভিন্ন জেলা শহরে ছাত্র সংগ্রাম পরিষদ ও ¯’ানীয় আওয়ামী লীগের উদ্যোগে যুবকদের গেরিলা যুদ্ধ কৌশল প্রশিক্ষণ কার্যক্রম চালু করা হয়। ২৫ মার্চ দিবাগত রাতের মধ্য প্রহরে অর্থাৎ ২৬ মার্চ স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা এলে ঢাকায় কেন্দ্রীভূত পাকিস্তানি সেনাবাহিনী বিভিন্ন জেলা ও মহকুমা শহরের নিয়ন্ত্রণ গ্রহণে সচেষ্ট হয়। বিভিন্ন প্রতিকূলতার মাঝে সর্বাÍকভাবে এ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে তাদের এপ্রিল থেকে জুন অবধি লেগে যায়। এ সময়ে বিভিন্ন জেলা ও মহকুমা শহরে অব¯’ানরত পাকিস্তানি সেনাবাহিনীর উল্লেখযোগ্যসংখ্যক সদস্য বাঙালি সৈনিক, ইপিআর, পুলিশ, আনসার এবং ছাত্র, কৃষক, শ্রমিক জনতার প্রতিরোধে প্রাণ হারায়। বিভিন্ন জেলা শহরে পাকিস্তানি সেনাবাহিনীর আগমন পূর্ববর্তী গেরিলা যুদ্ধ কৌশল প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত থাকে। 
পাকিস্তান সেনাবাহিনী বিভিন্ন জেলা ও মহকুমা শহরের নিয়ন্ত্রণ গ্রহণ-পরবর্তী সেনা, ইপিআর, পুলিশ, আনসার এবং ছাত্র, কৃষক, শ্রমিক জনতার একটি অংশ ভারতে পাড়ি জমায়। ভারতে অব¯’ানকালীন ছাত্র, কৃষক, শ্রমিক, জনতা সবাইকে অনধিক দু’মাসের প্রশিক্ষণ দিয়ে বিভিন্ন ক্ষুদ্র দলে বিভক্ত করে দেশের অভ্যন্তরে গেরিলা যুদ্ধ চালাতে পাঠানো অব্যাহত থাকে। 
গেরিলা যুদ্ধ বলতে বোঝায় অনিয়মিত খণ্ডযুদ্ধ। আর গেরিলা যোদ্ধা হ”েছন খণ্ডযুদ্ধে নিযুক্ত ব্যক্তি অথবা নিয়মিত বাহিনীর বির“দ্ধে অনিয়মিত খণ্ডযুদ্ধে লিপ্ত রাজনৈতিক দলের সদস্য। নিয়মিত বা প্রচলিত যুদ্ধের (ঈড়হাবহঃরড়হধষ ধিৎভধৎব) সঙ্গে গেরিলা যুদ্ধের (ঁেবৎরষষধ ধিৎভধৎব) পার্থক্য হ”েছ, প্রথমোক্ত যুদ্ধটি এক বা একাধিক স্বাধীন ও স্বীকৃত রাষ্ট্রের সরাসরি ও নিয়মিত যুদ্ধ। অপরদিকে শেষোক্ত যুদ্ধটি হ”েছ স্বাধীন ও স্বীকৃত রাষ্ট্রের নিয়মিত বাহিনীর সঙ্গে স্বাধীনতা বা মুক্তিসংগ্রামরত অনিয়মিত বাহিনীর খণ্ডিত যুদ্ধ। তাছাড়া নিয়মিত ও অনিয়মিত বাহিনীর পার্থক্য হ”েছ, নিয়মিত বাহিনীর সব সদস্যই পেশাদার এবং জীবন ও জীবিকার তাগিদে নিয়মিত বাহিনীতে তাদের অন্তর্ভুক্তি, পক্ষান্তরে বিভিন্ন পেশা ও কর্মজীবীর সমন্বয়ে একটি বিশেষ লক্ষ্য হাসিলের অভিপ্রায়ে অনিয়মিত বাহিনীর গঠন এবং লক্ষ্য অর্জন সমাপ্ত হলে এর বিলুপ্তির মাধ্যমে কার্যক্রমের অবসান। 
বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় মুক্তিযুদ্ধের ভূমিকা অনন্য, অম্লান ও অবিস্মরণীয়। মুক্তিযুদ্ধের প্রতি এ দেশের বৃহত্তর জনগোষ্ঠীর সর্বাÍক সমর্থন ছিল। এ সমর্থনকে অবলম্বন করে আমাদের মুক্তিযুদ্ধের কৌশল নির্ধারণের ক্ষেত্রে গেরিলা যুদ্ধ পদ্ধতিটি বেছে নেয়া হয়। মুক্তিযুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধাদের এ দেশের গ্রামীণ জনসাধারণ অকৃত্রিম ও হƒদয় নিংড়ানো øেহ ও ভালোবাসায় আবদ্ধ রাখতে গিয়ে নিজেদের জানমালের নিরাপত্তাকে তু”ছ ভেবে সম্মিলিতভাবে সব ধরনের সাহায্যের হাত প্রশস্ত করেছিল। তারা যে শুধু খাদ্য, পথ্য, তথ্য, বস্ত্র, আশ্রয় ও অর্থ দিয়ে সাহায্য করেছিল তা নয়, বরং অনেক ক্ষেত্রে দেখা গেছে নিজেদের ঘুম ও আরাম বিসর্জন দিয়ে রাতভর মুক্তিযোদ্ধাদের পাহারা দিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করেছিল। এমন হাজারও দুঃখজনক ও বিয়োগান্তক ঘটনা আজও আমাদের বিবেকবোধকে তাড়িত করে চলছে, যখন আমরা জানতে পারি মুক্তিযোদ্ধাদের প্র¯’ান পরবর্তী পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের সহযোগীরা মুক্তিযোদ্ধাদের না পেয়ে ক্রোধের জ্বালা নিবারণার্থে নৃশংসভাবে আশ্রয়দাতা গ্রামবাসীকে হত্যা করে বাড়িঘর জ্বালিয়ে দিয়ে পরিবারগুলোকে মহাবিপর্যয়ে নিপতিত করেছিল। 
১৯৭০-এর নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তানে আওয়ামী লীগ প্রদত্ত ভোটের ৯৫ শতাংশের অধিক ভোটপ্রাপ্ত হওয়ায় স্বাধীনতা ও মুক্তিসংগ্রামে বলতে গেলে এ দেশের আপামর জনগণের সমর্থন ছিল। যে ক্ষুদ্র গোষ্ঠীটি স্বাধীনতা ও মুক্তিসংগ্রামের বিরোধিতা করেছিল তাদের মধ্যে জেলা, মহকুমা ও থানা পর্যায়ের নেতৃ¯’ানীয় অনেকে মুক্তিযুদ্ধ চলাকালীন এবং মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয়ের সন্ধিক্ষণে প্রাণ হারান। মুসলিম লীগ ও শান্তি কমিটির সঙ্গে সক্রিয়ভাবে সম্পৃক্ত এমন কিছু ব্যক্তির পরোক্ষভাবে মুক্তিযোদ্ধাদের সহায়তা করার ঘটনাও বিরল নয়। তবে স্বাধীনতাবিরোধী নেতৃ¯’ানীয় অনেকেই বিভিন্ন কৌশল অবলম্বনে প্রাণ রক্ষায় সমর্থ হন। 
মুক্তি ও স্বাধীনতাযুদ্ধে দেশের আপামর জনগণের সমর্থন থাকায় পাকিস্তান সেনাবাহিনী মুক্তিযোদ্ধাদের চোরাগোপ্তা হামলা ও খণ্ডযুদ্ধ প্রতিরোধে স্বাধীনতাবিরোধীদের সমন্বয়ে রাজাকার, আলবদর ও আলশামস বাহিনী গঠনে ব্রতী হয়। কিš‘ মুক্তি ও স্বাধীনতা যুদ্ধের প্রতি এ দেশের আপামর জনগণের অকুণ্ঠ ও সর্বাÍক সমর্থন থাকায় তাদের সে প্রয়াস ব্যর্থতায় পর্যবসিত হয়। 
যদিও আমাদের মুক্তিযুদ্ধে দেশের একটি ক্ষুদ্র জনগোষ্ঠী ছাড়া সবার নিরব”িছন্ন সমর্থন ছিল; কিš‘ স্বাধীনতা-পরবর্তী সময়ে দেখা গেল, যারা জেনারেল এমএজি ওসমানী, আবদুর রাজ্জাক, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল হক মনি ও সিরাজুল আলম খান স্বাক্ষরিত সনদ সংগ্রহ করতে পেরেছেন, একমাত্র তারাই মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত হয়ে তালিকাভুক্ত হয়েছেন। এইচএম এরশাদের শাসনামলে সনদপ্রাপ্ত সব মুক্তিযোদ্ধার সনদ জমা দেয়ার নির্দেশ প্রদানপূর্বক প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে নানাবিধ যাচাই-বাছাই প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধাদের তালিকা পুনঃপ্র¯‘তের উদ্যোগ নেয়া হয়। এ তালিকায় অনেক সংযোজন ও বিয়োজন হয়। পরবর্তী সময়ে বিএনপি ও আওয়ামী লীগ শাসনামলে যেসব তালিকা প্র¯‘ত হয় তাতেও অনেক সংযোজন ও বিয়োজন লক্ষ্য করা যায়। এ সংযোজন ও বিয়োজন প্রক্রিয়া এখনও অব্যাহত আছে। সংযোজন-বিয়োজনের এ খেলায় একশ্রেণীর ব্যক্তির যে পকেট ভারি হ”েছ তা এখন আর গোপন কিছু নয়। ২০০৯ সালে মুক্তিযোদ্ধা সরকারি চাকরিজীবীদের চাকরি থেকে অবসরের বয়স দু’বছর বৃদ্ধি করে সাতান্ন থেকে ঊনষাটে উন্নীত করা হলে একশ্রেণীর কর্মকর্তার মধ্যে যে কোন কিছুর বিনিময়ে মুক্তিযোদ্ধা সনদ সংগ্রহের উš§ত্ত প্রতিযোগিতা দেখা দেয়। বর্তমানে সরকারি চাকরিজীবীদের অবসরের বয়স ঊনষাটে উন্নীত করায় মুক্তিযোদ্ধা সরকারি চাকরিজীবীদের অবসরের বয়স একষট্টি বা বাষট্টিতে উন্নীত হবেÑ এ আশায় অনেক কর্মকর্তাই বিপুল অংকের অর্থের বিনিময়ে মুক্তিযোদ্ধা সনদ প্রাপ্তিতে কোনরূপ কুণ্ঠাবোধ করছেন না। ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারী অন্তত একজন কর্মকর্তাকে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা গেলে এ অবৈধ সনদ বাণিজ্যের সঙ্গে সম্পৃক্তরা হয়তো ভবিষ্যতের জন্য সাবধান হয়ে নিজেদের এহেন হীন কার্য থেকে বিরত রাখতেন।
দেশমাতৃকার ডাকে আÍত্যাগের মহান আদর্শে অনুপ্রাণিত হয়ে সেদিন যারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন, তাদের মধ্যে অতি অল্পসংখ্যক মুক্তিযোদ্ধা হিসেবে সনদপ্রাপ্ত হয়েছেন। আবার এমন অনেক ব্যক্তি সনদপ্রাপ্ত হয়েছেন যাদের তৎকালীন বয়স বিবেচনায় প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের কোন সুযোগ ছিল না। মুক্তিযুদ্ধে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সহায়তাকারী দেশের এক ব্যাপক জনগোষ্ঠী অদ্যাবধি মুক্তিযুদ্ধে তাদের অবদানের জন্য কোন ধরনের স্বীকৃতি না পেলেও মুক্তিযুদ্ধের বির“দ্ধে অব¯’ানকারী কেউ যদি সনদ পেয়ে থাকেন তাতে অবাক না হয়ে উপায় কী! 
আমরা জš§দাত্রী মা’কে যেমন ‘মা’ বলে সম্বোধন করি, ঠিক তেমন মাতৃভূমি ও মাতৃভাষাকেও ‘মা’ বলে সম্বোধন করি। জš§দাত্রী মায়ের ঋণ যেমন অপরিশোধযোগ্য, তেমনি মাতৃভূমি ও মাতৃভাষার ঋণও অপরিশোধযোগ্য। মায়ের আÍত্যাগের মতো মাতৃভূমি ও মাতৃভাষার জন্য আÍত্যাগও অতুলনীয়। তাই জš§দাত্রী মা, মাতৃভূমি ও মাতৃভাষার কাছে কোন বিনিময় প্রত্যাশার সুযোগ আছে কি?
মুক্তিযুদ্ধকালীন এ দেশের জনসংখ্যা ছিল সাড়ে ৭ কোটি। ১৯৭০-এর নির্বাচনে মুক্তিযুদ্ধের স্বপক্ষের দল আওয়ামী লীগ যে হারে ভোটপ্রাপ্ত হয়েছিল, সে বিবেচনায় এ দেশের ৭ কোটি বিশ থেকে ত্রিশ লাখ লোক সক্রিয়, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। এ বাস্তবতায় মুক্তিযুদ্ধের সঙ্গে সংশ্লিষ্ট দেশের এ বৃহত্তর জনগোষ্ঠীর অবদান মূল্যায়নে আমরা যদি ব্যর্থ হই এবং ভুয়া মুক্তিযোদ্ধাদের ‘মুক্তিযোদ্ধা’ পদবি দ্বারা অলংকৃত করি, তাতে প্রকৃত মুক্তিযোদ্ধাদের ত্যাগ ও আÍদান ম্লান হয়ে পড়ে। 
বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ৪০ বছর অতিক্রান্ত হলেও অদ্যাবধি ‘মুক্তিযোদ্ধা’ শব্দটি কোন আইন দ্বারা সংজ্ঞায়িত না হওয়ায় এর বহুবিধ ব্যবহার পরিলক্ষিত হয়। অনেকের মতে, যারা মুক্তিযুদ্ধের সময় অস্ত্র ধারণ করে শত্র“র মোকাবেলা করেছিলেন একমাত্র তারাই মুক্তিযোদ্ধা। আবার অনেকের মতে, মুক্তিযুদ্ধের সময় যারা ভারতে আশ্রয়গ্রহণ করে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে মুক্তিযুদ্ধে সহায়তা করেছিলেন তারাও মুক্তিযোদ্ধা। আবার অনেকে বলেন, অস্ত্রধারী মুক্তিযোদ্ধাদের পাশাপাশি যারা যুদ্ধকালীন তাদের খাদ্য, পথ্য, তথ্য, বস্ত্র, আশ্রয় ও অর্থ দিয়ে সাহায্য করে হয়রানি ও ক্ষতির সম্মুখীন হয়েছেন তারাও মুক্তিযোদ্ধা। অনেকে বলেন, শান্তি কমিটি, রাজাকার, আলবদর ও আলশামস বাহিনীর সদস্য হিসেবে যারা পাকিস্তানি বাহিনীর সহায়তা করেছেন তারা ছাড়া সবাই মুক্তিযোদ্ধা। 
অস্ত্র হাতে মুক্তিযুদ্ধ করেছেন এমন মুক্তিযোদ্ধাদের অধিকাংশেরই বয়স ছিল ১৮ থেকে ৪৫ বছর। ১৮ বছরের নিচের বয়সের অস্ত্রধারী মুক্তিযোদ্ধার সংখ্যা খুব একটা চোখে পড়ার মতো নয়। সে নিরিখে ১৮ বছর বয়সে যিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করছিলেন, বর্তমানে তার বয়স ৫৮ বা ৫৯-এর ঘরে। কিš‘ বাস্তবে আমরা দেখতে পাই, ‘মুক্তিযোদ্ধা’ শব্দটির আইনের দ্বারা নির্ধারিত সংজ্ঞার অনুপ¯ি’তিতে সংযোজন ও বিয়োজন কার্যক্রম অব্যাহত থাকায় মুক্তিযোদ্ধাদের তালিকাটি সংকুচিত হওয়ার পরিবর্তে সম্প্রসারিত হ”েছ। এ প্রক্রিয়ায় তালিকাটিতে মুক্তিযুদ্ধকালীন ১২ থেকে ১৪ বছর বয়সের কেউ অন্তর্ভুক্ত হলে অবাক বিস্ময়ে বলতে হয়Ñ এটা বাংলাদেশ, এখানে কোন কিছুই অসম্ভব নয়। 
দেশপ্রেম ও আÍত্যাগ দ্বারা উদ্বুদ্ধ হয়ে এ দেশের আবালবৃদ্ধবণিতা মহান মুক্তি ও স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিল সুখী ও সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয়ে। এতে ব্যক্তিগত লাভ-লোকসানের বিষয়টি গৌণ। তাই মুক্তিযুদ্ধ করে আমরা কী পেলাম সে হিসাবের পরিবর্তে আমরা দেশকে কী দিতে পারলাম এ হিসাবটি সঠিকভাবে করতে পারলে একদিকে পাওয়া না পাওয়ার সব দুঃখ-বেদনা ঘুচে যাবে, অপরদিকে মুক্তিযোদ্ধাদের তালিকা সংযোজন-বিয়োজন খেলার অবসান ঘটবে। 
ইকতেদার আহমেদ : সাবেক জজ ও সাবেক রেজিস্ট্রার, সুপ্রিমকোর্ট
রশঃবফবৎধযসবফ@ুধযড়ড়.পড়স 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন