রবিবার, ২৪ জুন, ২০১২

নয়া বাজেটে কৃষিখাত



 ড. জাহাঙ্গীর আলম 
এবারের বাজেট সমপ্রসারণমূলক। বিশাল অংকের এই বাজেটে উন্নয়ন ও অনুন্নয়ন মিলে মোট ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৯১ হাজার ৭৩৮ কোটি টাকা, যা জিডিপির ১৮.১ শতাংশ। এর মধ্যে উন্নয়ন ব্যয় হলো মোট বাজেটের ২৯ শতাংশ। বাকি ৭১ শতাংশ অনুন্নয়ন ব্যয়। মোট বাজেট ঘাটতির পরিমাণ ৫২ হাজার ৬৮ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ। ঘাটতি অর্থায়নে ১৮ হাজার ৫৮৪ কোটি টাকা (জিডিপির ১.৮ শতাংশ) আসবে বৈদেশিক সূত্র থেকে। অভ্যন্তরীণ সূত্র থেকে সংগৃহীত হবে ৩৩ হাজার ৪৮৪ কোটি টাকা (জিডিপির ৩.২ শতাংশ)। এর মধ্যে ২৩ হাজার কোটি টাকা (জিডিপির ২.২ শতাংশ) সংগ্রহ করা হবে ব্যাংক ব্যবস্থা থেকে। এটি মূল্যস্ফীতির জন্য সহায়ক হতে পারে।
এ নিবন্ধের মূল আলোচ্য বিষয় কৃষিখাত। চলতি অর্থ বছরেও জিডিপির প্রায় ১৯ শতাংশ অবদান প্রাক্কলন করা হয়েছে এ খাত থেকে। দেশের প্রায় ৪৮ শতাংশ মানুষ তাদের জীবিকা অর্জনের জন্য এ খাতের উপর সরাসরিভাবে নির্ভরশীল। খাদ্যে সয়ম্ভরতা অর্জন, পরনির্ভরতা  হ্রাস, কর্মসৃজন ও দারিদ্র্য বিমোচনের জন্য এ খাতের গুরুত্ব অপরিসীম। তাই নয়া বাজেটে এ খাতটির হিস্যা কিভাবে নির্ধারণ করা হয়েছে তা খুবই গুরুত্বের সংগে পর্যালোচনার দাবি রাখে।
এ বাজেটে কৃষির মূল খাতে (শস্য, মত্স্য ও প্রাণী, পরিবেশ ও বন, ভূমি, পানি ও সেচ)  উন্নয়ন ও অনুন্নয়ন মিলে বরাদ্দ দেয়া হয়েছে মোট বাজেটের ৭.৫৪ শতাংশ অর্থ । গত বছরের তুলনায় এবার কৃষিখাতে বরাদ্দ বৃদ্ধি পেয়েছে মাত্র ০.৭৭ শতাংশ অর্থ। মোট বাজেটে যেখানে বৃদ্ধি পেয়েছে প্রায় ১৯ শতাংশ, সেখানে কৃষি বাজেটের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১ শতাংশেরও কম। তাছাড়া শস্য উপখাতের বাজেট হ্রাস পেয়েছে ৩.৮ শতাংশ  । মূল্যস্ফীতির হার ১০ শতাংশ ধরে নিলে শস্য উপখাতের বাজেট কমে গেছে প্রায় ১৪ শতাংশ। আমাদের কৃষি উন্নয়নের গতিকে টেকসই করতে হলে কমপক্ষে মোট বাজেট বৃদ্ধির সমানুপাতিক হারে কৃষি বাজেট  বাড়িয়ে নেয়া উচিত।
অনুন্নয়ন বাজেটে কৃষিখাতের হিস্যা ৭.৪৭ শতাংশ। গত বছরের তুলনায় এবার তা হ্রাস পাচ্ছে প্রায় ৮ শতাংশ। শস্য খাতে তা কমে যাচ্ছে প্রায় ৭ শতাংশ। এর অর্থ দাঁড়ায় এই যে, শস্য খাতের স্থায়ী কার্যক্রমগুলো অক্ষুণ্ন রাখা যাচ্ছে না। এটা কৃষির উত্পাদনের উপর বিশেষ করে খাদ্যশস্যের উত্পাদনে নেতিবাচক প্রভাব ফেলবে।
গত অর্থ বছরের তুলনায় এবার উন্নয়ন বাজেটে কৃষিখাতের ব্যয় বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে প্রায় ২৯ শতাংশ। এটি মোট উন্নয়ন ব্যয় বৃদ্ধির তুলনায় কম। মত্স্য ও প্রাণী সম্পদ এবং পরিবেশ ও বন সম্পদ খাতে এই ব্যয় বৃদ্ধি পাচ্ছে যথাক্রমে মাত্র ৪ ও ৬ শতাংশ হারে। মূল্যস্ফীতির কথা বিবেচনায় নিলে এ দুটো খাতের উন্নয়ন ব্যয় কমে গেছে বলেই ধরে নিতে হবে। কৃষিখাতে মোট উন্নয়ন ব্যয়ের হিস্যা মাত্র ৭.৬৯ শতাংশ। স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নকে এর সংগে যোগ করা হলে কৃষি ও পল্লী উন্নয়ন খাতে উন্নয়ন ব্যয়ের মোট হিস্যা দাঁড়ায় ২৮.৩৯ শতাংশ। এটা মোট বাজেটের ন্যূনপক্ষে এক তৃতীয়াংশ হওয়া উচিত।  স্থানীয় সরকার খাতে এবার উন্নয়ন বরাদ্দ রাখা হয়েছে ১৯.১৬ শতাংশ অর্থ। গত বছরের তুলনায় এ খাতের উন্নয়ন বাজেটের প্রবৃদ্ধি দাঁড়াচ্ছে প্রায় সাড়ে ২১ শতাংশ। স্থানীয় সরকার খাতে এই যে বিপুল পরিমাণ অর্থের বরাদ্দ থাকছে তার শতকরা প্রায় ৯৫ ভাগই খরচ হবে রাস্তাঘাট ও হাট-বাজারসহ স্থানীয় অবকাঠামো উন্নয়নে। এ খরচের গুণগত মান নিশ্চিত করা দরকার।
গত ৫ বছর ধরে সামগ্রিক বাজেটে ও উন্নয়ন বাজেটে কৃষি ও পল্লী উন্নয়ন খাতের হিস্যা হ্রাস পাচ্ছে । এর মধ্যে উল্লেখযোগ্য বিষয়টি হলো জাতীয় বাজেটে কৃষি মন্ত্রণালয়ের শরিকানা ক্রমাগতভাবে হ্রাস। ২০০৮-০৯ সালে মোট বাজেটে কৃষি মন্ত্রণালয়ের অংশীদারিত্ব ছিল ৭.৮১ শতাংশ। ২০১২-১৩ সালের প্রস্তাবিত বাজেটে তা নেমে এসেছে ৪.৬৫ শতাংশে। এই ৫ বছরের ব্যবধানে উন্নয়ন বাজেটে কৃষি মন্ত্রণালয়ের হিস্যা হ্রাস পেয়েছে ৩.৭ শতাংশ থেকে ২.৩ শতাংশে। এ প্রক্রিয়াটি রোধ করা উচিত।
কৃষিখাতে এবার ভর্তুকি ধরা হয়েছে ৬ হাজার কোটি টাকা। চলতি বছর এ খাতে খরচ হয়েছে ৬ হাজার ৫ শ’ কোটি টাকা। অর্থাত্ নয়া বাজেটে কৃষি ভর্তুকির পরিমাণ কমে গেছে ৫ শ’ কোটি টাকা। এবারের বাজেটে যে পরিমাণ কৃষি ভর্তুকির প্রস্তাব করা হয়েছে তা কৃষি জিডিপির ৩.৯ শতাংশ এবং মোট বাজেটের ৩.১৩ শতাংশ। বর্তমানে রাসায়নিক সার ও জ্বালানি তেলসহ অন্যান্য কৃষি উপকরণের দাম দ্রুত বাড়ছে। বাড়ছে শ্রমিকের মজুরি। তথাপি মোট বাজেট ও ভর্তুকি বৃদ্ধির সংগে তুলনা করা হলে কৃষি ভর্তুকি হ্রাসের বিষয়টি খুবই অস্বাভাবিক মনে হয়। এটা কৃষি জিডিপির ১০ শতাংশে উন্নীত করা উচিত।
নয়া বাজেটে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৪ হাজার ১৩০ কোটি টাকা। গত বাজেটে এর পরিমাণ ছিল ১৩ হাজার ৮শ’ কোটি টাকা। তারও আগের বছর ছিল ১২ হাজার ৬১৭ কোটি টাকা। সেই হিসেবে প্রস্তাবিত বাজেটে কৃষিঋণের প্রবৃদ্ধির হার দারুণভাবে কমে গেছে। এটা বাড়ানো দরকার। কৃষিঋণের সুদের হার কমিয়ে ৭ থেকে ৮ শতাংশে নির্ধারণ করা উচিত। সেই সংগে মসলা ফসলের জন্য ৪ শতাংশ হারে ঋণ প্রদান অব্যাহত রাখতে হবে। তাছাড়া কৃষিপণ্য বিপণন ও সংরক্ষণ কাজে স্বল্প সুদে বেশি ঋণ দিয়ে ব্যক্তি পর্যায়ে খাদ্য গুদাম নির্মাণ ও কোল্ডষ্টোরেজ স্থাপনের মাধ্যমে প্রয়োজনীয় অবকাঠামো গড়ে তোলার কাজে ব্যক্তি উদ্যোক্তাদের উত্সাহিত করা দরকার।
গত দুটো বাজেটে কৃষি বীমা স্কিম চালু করার কথা বলা হয়েছিল। এর জন্য বরাদ্দ রাখা হয়েছিল যথাক্রমে ৬ ও ৫ কোটি টাকা। চলতি অর্থ বছরে হবিগঞ্জের মাধবপুর উপজেলায় পরীক্ষামূলকভাবে এটি চালু করা হয়েছে। এ কথা বাজেট বক্তৃতায় উল্লেখ করেছেন অর্থমন্ত্রী। কিন্তু এর সমপ্রসাণের কথা কিছু বলা হয়নি এবং এ খাতে কোন বরাদ্দও রাখা হয়নি। আগামী অর্থ বছরে তা আরো সমপ্রসারণের উদ্যোগ নিতে হবে। শুধু শস্য বীমা নয়, মত্স্য ও পশু-পাখি খাতেও এরূপ বীমা স্কিম চালু করতে হবে। এ ক্ষেত্রে সরকারকে রিইন্সুরেন্সের দায় বহন করতে হবে। এ কাজে এশীয় উন্নয়ন ব্যাংকসহ কিছু আন্তর্জাতিক কোম্পানিকে আগ্রহী করে তুলতে হবে।
২০১০-১১ সালের তথ্য অনুসারে আমাদের কৃষি গবেষণায় কৃষি জিডিপির মাত্র ০.৩৩ শতাংশ অর্থ খরচ করা হচ্ছে। এটি কৃষি জিডিপির ২ শতাংশে বা মোট জিডিপির ১ শতাংশে উন্নীত করা উচিত। নয়া বাজেটে কৃষি গবেষণার গুরুত্ব অকপটে স্বীকার করা হলেও এ ক্ষেত্রে বিশেষ কোন বরাদ্দের কথা উল্লেখ করা হয়নি। বলা হয়েছে, কৃষি গবেষণা কাউন্সিল আইন, ২০১২ কৃষি গবেষণাকে এগিয়ে নিতে সহায়তা করবে। এ আইনটি আমি মনোযোগসহকারে পড়েছি। এতে নতুন কিছু নেই। গবেষকদের সৃজনশীলতা বৃদ্ধির লক্ষ্যে  এ আইনটি তেমন কোন সহায়ক হবে না। কৃষি গবেষকদের চাকরির বয়স ৬৫ বত্সরে উন্নীতকরণ ও তাদের ইনসিটু পদোন্নতির ব্যবস্থা করা না হলে এবং জাতীয় কৃষি গবেষণা সিষ্টেমের বর্তমান প্রাতিষ্ঠানিক কাঠামো পরিবর্তন করা না হলে কৃষি গবেষণায় গুণগতমান নিশ্চিত করা যাবে না। এক পরিসংখ্যানে দেখা যায়, গত ২০ বছরে আমাদের কৃষি গবেষণা প্রতিষ্ঠানগুলো থেকে ৪০০ জন বিজ্ঞানী বিদেশে চলে গেছে। এদেরকে ধরে না রাখতে পারাটা আমাদের জন্য খুবই ক্ষতিকর। এটা আমাদের ব্যর্থতা।
ভাল আবহাওয়ার কারণে গত ৪ বছর এদেশে খাদ্যশস্যের উত্পাদন সন্তোষজনক হয়েছে। এ সময় দানাশস্যের প্রবৃদ্ধির হার ছিল বছরে গড়ে সাড়ে ৫ শতাংশ। ২০১১-১২ অর্থ বছরে এই প্রবৃদ্ধির হার দারুণভাবে হ্রাস পেয়েছে। এর প্রধান কারণ ভুট্টার উত্পাদন হ্রাস। চালের উত্পাদনেও প্রবৃদ্ধিতে ভাটা পড়েছে। এবার মোট চাল উত্পাদনের প্রাক্কলন হচ্ছে ৩৩৭.৯৭ লাখ মেট্রিক টন। গত বছর ছিল ৩৩৫.৪১ লাখ মেট্রিক টন। তাতে প্রবৃদ্ধির হার দাঁড়ায় ০.৭ শতাংশ। এ বছর সামগ্রিক কৃষি জিডিপির প্রবৃদ্ধিও ২ শতাংশের নীচে নেমে গেছে । শস্য ও শাকসবজি খাতে প্রবৃদ্ধির হ্রাসই (০.৯৪ শতাংশ) এর মূল কারণ। কৃষিখাতে বিশেষ করে শস্য খাতে বাজেট বৃদ্ধিসহ ব্যক্তিগত বিনিয়োগ উত্সাহিত করা সম্ভবপর না হলে এই অবনতির ধারাকে ঠেকানো যাবে না।
গত ৪ বছর ধরে আমাদের বাজেটের আকার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। সরকারি খরচের গুণগতমান হ্রাস পাচ্ছে। মূল্যস্ফীতি বৃদ্ধি পাচ্ছে। এ সমস্যাগুলো কাটিয়ে ওঠার জন্য বাজেটকে খুবই দৃঢ়বদ্ধ এবং আঁটা বা ঠাসা করা দরকার। ঘাটতির পরিমাণ নামিয়ে আনা দরকার জিডিপির ৩ শতাংশের কাছাকাছি। অপ্রয়োজনীয় ও অনুত্পাদনশীল খাতের ব্যয় হ্রাস করা উচিত। বিনিয়োগ বাড়ানো উচিত কৃষিসহ অন্যান্য উত্পাদনশীল খাতে। তাতে পরনির্ভরতা হ্রাস পাবে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে। লুটপাট কম হবে। এবং সেটিই হবে প্রকৃত গণমুখী বাজেট।
[ লেখক : অর্থনীতিবিদ ]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন