রবিবার, ২৪ জুন, ২০১২

জাতীয়তাবাদ ও রাষ্ট্রীয় স্বাধীনতা


আ বু ল কা সে ম ফ জ লু ল হ ক 
রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে হব্স্, লক্, র“শো ও এঙ্গেলসের মতো রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যবইতে আমরা পড়ি। আমরা কখনও ভেবে দেখেছি কি, বাংলায়, পাঞ্জাবে, মহারাষ্ট্রে, সিন্ধুতে ও উত্তরপ্রদেশেও এক সময় রাষ্ট্রের উৎপত্তি হয়েছিল? এশিয়া, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়াÑ সব মহাদেশের সব দেশেই আলাদাভাবে রাষ্ট্রের উৎপত্তি ও বিকাশ ঘটেছিল। বাংলা ভাষার দেশে আদিতে গাঁই বা গঁয়ী, জনপদ, জনপদ রাজ্য, রাজ্য ইত্যাদির উদ্ভব, ঠিকানা ও বিলয়ের কথা ইতিহাসবিদরা কেউ কেউ বলেছেন। রাষ্ট্রের উদ্ভব, বিকাশ ও বিলয়ের ব্যাপারটি বোঝার জন্য এঙ্গেলসের ঞযব ঙৎরমরহ ড়ভ ঋধসরষু চৎরাধঃব চৎড়ঢ়বৎঃু ধহফ ঝঃধঃব (পরিবার ব্যক্তিগত সম্পত্তি ও রাষ্ট্রের উৎপত্তি) বইটি খুবই সহায়ক। মানুষের সমাজে প্রভু ও দাস (সধংঃবৎং ধহফ ংষধাবং), সামন্ত প্রভু ও ভূমিদাস (ভবঁফধষ ষড়ৎফং ধহফ ংবৎভং), রাজা ও প্রজা (শরহম ধহফ ংঁনলবপঃং) ইত্যাদি ছিল। ভারত উপমহাদেশে ছিল ব্রাহ্মণ্যবাদ ও জাতিভেদ প্রথা। নারী-পুর“ষ সম্পর্ক ও পরিবার ব্যব¯’ায় বৈচিত্র্য এবং বিবর্তন আছে। সতীদাহ প্রথা পর্যন্ত ছিল। মানুষের স্বভাব ও আচরণও বিবর্তনের ধারায় আছে। সামাজিক ও প্রাকৃতিক পরিবেশও বিকাশশীল। 
আধুনিক গণতন্ত্র ও জাতিরাষ্ট্রের উদ্ভব ঘটেছে রেনেসাঁস ও শিল্পবিপ্লবের কারণে। সমাজতান্ত্রিক রাষ্ট্রের উত্থান-পতনেরও ইতিহাস আছে। 
দেশ ও রাষ্ট্র এক নয়। দেশ প্রকৃতির সৃষ্টি, রাষ্ট্র মানুষের। পাহাড়, পর্বত, সমুদ্র, মর“ভূমি ইত্যাদি দুর্লঙ্ঘ্য প্রাকৃতিক নানা কিছু দ্বারা পরিবেষ্টিত এক একটি সুবিশাল এলাকা হল এক একটি দেশ। প্রত্যেক দেশের অভ্যন্তরে ভৌগোলিক ও নৃগোষ্ঠীগত নানা বৈচিত্র্য লক্ষ্য করা যায়। দেশের সীমানাও সমরূপ (ঁহরভড়ৎস) হয় না। রাষ্ট্রের রূপ ও প্রকৃতি রাষ্ট্রবিজ্ঞানীরা নির্ণয় করার চেষ্টা করেছেন। 
সীমানা দ্বারা চিহ্নিত সুনির্দিষ্ট ভূভাগ, সেই ভূভাগের সুনির্দিষ্ট জনগণ, সেই ভূভাগে সেই জনগণের সরকার এবং সেই ভূভাগ ও সেই জনগণের যে কোন বিষয়ে সেই জনগণের সিদ্ধান্ত গ্রহণের চূড়ান্ত ক্ষমতা বা সার্বভৌমত্বÑ এই চারটি বিষয় হল রাষ্ট্রের রূপ ও প্রকৃতি নির্দেশক মূল ব্যাপার। আসলে রাষ্ট্রীয় স্বাধীনতাই হল রাষ্ট্রের সার্বভৌমত্ব, যার মালিক জনগণ। রাষ্ট্রের থাকে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ, যেমনÑ আইনসভা ও মন্ত্রিপরিষদ, নির্বাহী বিভাগ বা প্রশাসন ব্যব¯’া এবং আইন ও বিচার ব্যব¯’া। ইউরোপে রেনেসাঁসের ফলে গির্জার কর্তৃত্ব, ধর্মতন্ত্র ও রাজতন্ত্রের বির“দ্ধে আধুনিক গণতন্ত্র এবং জনগণের সার্বভৌমত্বের ধারণা দেখা দেয়। একমাত্র ঈশ্বরকেই মনে করা হতো সার্বভৌম ক্ষমতার অধিকারী। রাজতন্ত্র ও গির্জার কর্তৃত্বের পক্ষে তখন বাইবেলীয় বা কোরআনীয় যুক্তি প্রদর্শন করা হতো। আধুনিক গণতন্ত্রের ধারণা বিকশিত হওয়ার আগে ব্যক্তিস্বাতন্ত্র্য, মতপ্রকাশের স্বাধীনতা, সংগঠন করার স্বাধীনতা ইত্যাদি স্বীকার করা হতো না। স্টিম ইঞ্জিন, ইঞ্জিনচালিত যানবাহন ও কলকারখানা, মুদ্রণযন্ত্র ইত্যাদির প্রচলনই শিল্পবিপ্লব। শিল্পবিপ্লবের আগে মানুষের কর্মকাণ্ড ও জীবনপ্রয়াস দেশব্যাপী বিস্তৃত হয়নিÑ সবই সীমাবদ্ধ ছিল ক্ষুদ্র গণ্ডিতে, অঞ্চলে, এলাকায়। শিল্পবিপ্লবের ফলে মানুষের বিচরণ ও সম্পদের আনা-নেয়া দেশব্যাপী বিস্তৃত হয়। মুদ্রিত পত্রপত্রিকা ও বই-পুস্তক ক্রমেই মানুষের ভাবের আদান-প্রদানকে নিবিড়তর করে। মানুষের মধ্যে দেশভিত্তিক ঐক্যবোধ দেখা দিতে থাকে। মাতৃভাষা ও আঞ্চলিক ভাষার বৈচিত্র্য অতিক্রম করে গড়ে ওঠে জাতীয় ভাষা। এক পর্যায়ে অনেক দেশে অনেকের মধ্যে ধারণা দেখা দেয়Ñ আমরা যদি আমাদের দেশে আমাদের জন্য একটি ভালো রাষ্ট্র গড়ে তুলতে পারি, তা হলে সেই রাষ্ট্রে আমাদের সবচেয়ে ভালো জীবনযাপনের উপায় হবে। এই ধারণাই জাতীয়তার ধারণা, এই বোধই জাতীয়তাবোধ, এই চেতনাই জাতীয় চেতনা। এ থেকে দেখা দেয় জাতীয়তাবাদ ও জাতিরাষ্ট্র গঠনের আন্দোলন। ইউরোপে উনিশ শতকে এবং এশিয়ায় বিশ শতকে দেখা দেয় জাতীয়তাবাদী আন্দোলন। ইউরোপে প্রত্যেক দেশে রাজতন্ত্র উৎখাত করে গড়ে তোলা হয় জাতিরাষ্ট্র। আর এশিয়ায় প্রত্যেক দেশে ঔপনিবেশিক শাসনের মধ্যে পাশ্চাত্য শিক্ষা গ্রহণ করে জাতি হয়ে ওঠার এবং স্বাধীনতা-আন্দোলনের মধ্য দিয়ে জাতিরাষ্ট্র গঠনের প্রয়াস দেখা দেয়। আধুনিক গণতন্ত্রের সার্বভৌমত্বের ধারণা, সেই সঙ্গে জাতিরাষ্ট্রের ধারণা ইউরোপ থেকে পৃথিবীর সব মহাদেশে ও দেশে ছড়িয়ে পড়ে। রাষ্ট্রচিন্তা ও রাষ্ট্র গঠনের বহু বিচিত্র ধারণা বিকশিত হয়। অনেকে মতপ্রকাশ করেন যে, পৃথিবীতে মানবকল্যাণের সর্ববৃহৎ অবলম্বন হল রাষ্ট্র। ইউরোপে প্লেটো থেকেই এই ধারণা বিকশিত হতে থাকে।
ভারতে কৌটিল্যের চিন্তাধারার ধারাবাহিক বিকাশ ঘটেনি। খ্রিস্টীয় মধ্যযুগের ব্যবধান সত্ত্বেও ইউরোপে প্লেটো-এরিস্টটলের চিন্তাধারার ধারাবাহিক বিকাশ ঘটেছে। 
এশিয়ায় ধর্মকে মনে করা হয়েছে মানবকল্যাণের সর্বপ্রধান অবলম্বন। ইউরোপে রাষ্ট্রকে মনে করা হয়েছে মানবকল্যাণে সর্ববৃহৎ অবলম্বন। আন্তর্জাতিক যোগাযোগের ফলে পৃথিবীর সর্বত্রই মানুষের ধ্যান-ধারণা ও চিন্তাভাবনা পরিবর্তিত হয়েছে। 
রাষ্ট্র গড়ে তোলার জন্য রাষ্ট্রীয় স্বাধীনতা অপরিহার্য। মৌলিক অধিকার, আঞ্চলিক স্বায়ত্তশাসন ও জাতীয় ঐক্যও অপরিহার্য। মোস্তফা কামাল আতাতুর্কের একটি কথা মনে পড়ে। বিশ দশকের শুর“তে তুরস্কে প্রগতিশীল রাষ্ট্র গঠনের চিন্তা ও চেষ্টায় অগ্রসর হয়ে তিনি অনুভব করেছিলেন, ‘যে-দেশে স্বাধীনতা থাকে না, সে দেশে কেবল ধ্বংস আর মত্যুর রাজত্ব চলে। সমস্যা থেকে মুক্তি ও সব ক্ষেত্রে প্রগতির মূল উৎস স্বাধীনতা।’ বাংলাদেশকে প্রগতিশীল জনগণের রাষ্ট্ররূপে গড়ে তোলার জন্য যারা চিন্তা ও কাজ করছেন, করবেনÑ তাদের মোস্তফা কামালের এই কথাটার মর্ম, বাংলাদেশের বাস্তবের সঙ্গে মিলিয়ে, অবশ্যই গভীরভাবে বুঝতে হবে। রাষ্ট্রীয় স্বাধীনতা ও অভ্যন্তরীণ স্বায়ত্তশাসন, মৌলিক অধিকার ও ব্যক্তিস্বাতন্ত্র্য ছাড়া বাংলাদেশের রাষ্ট্রীয় এবং জনজীবনের সমস্যাবলির সমাধান করা যাবে? অপচয়, অপব্যয় ও অনাচার দূর করা যাবে? সব ক্ষেত্রে প্রগতির সূচনা করা যাবে? ধ্বংস ও মৃত্যু রোধ করা যাবে?
আমাদের প্রায় দেড় হাজার বছরের লিখিত ইতিহাস আছে। তার পেছনে আছে দীর্ঘ সময়ের আদি-ইতিহাস ও প্রাক-ইতিহাস। আজকের সমস্যা ও সম্ভাবনার পটভূমি হিসেবে এই গোটা ইতিহাসেরই বিচার-বিশ্লেষণ একান্ত দরকার। প্রতিটি ঐতিহাসিক পর্যায়ের প্রগতিশীল, প্রতিক্রিয়াশীল ও রক্ষণশীল শক্তির ক্রিয়া-প্রতিক্রিয়া এবং বিজয়-পরাজয়ের মধ্য দিয়ে ইতিহাসের অগ্রগতিকে বোঝা দরকার। প্রতিক্রিয়াশীলরা নিজেদের হীনস্বার্থে যে কোন নতুন ভালো উদ্যোগকে বাধা দেয়। বাংলাদেশে গোটা ইতিহাসকে বাদ দিয়ে কেবল সাম্প্রতিক পঞ্চাশ-ষাট বছরের ঐতিহাসিক ঘটনাবলি নিয়ে সত্যকে মিথ্যা দিয়ে ঢেকে হীন উপায়ে স্বার্থসিদ্ধির আয়োজন করে কারও কারও সাময়িক কিছু লাভ হলেও, শেষ পর্যন্ত তাতে সবারই ক্ষতি। যে ধারায় সবকিছু চালানো হ”েছ তাতে বাংলাদেশে কোন সু¯’, স্বাভাবিক, প্রগতিশীল রাষ্ট্র গড়ে উঠবে না। পরনির্ভরতা পরাধীনতারই নামান্তর। স্বাধীনতার কোন বিকল্প নেই। অবশ্যই স্বাধীনতা আমাদের অর্জন করতে হবে। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে যে স্বাধীনতা আমরা অর্জন করেছিলাম, তা আমরা রক্ষা করতে পারিনি। সাম্রাজ্যবাদী শক্তির ওপর নির্ভরশীল হতে হতে আমরা আমাদের অর্জিত স্বাধীনতা হারিয়ে ফেলেছি। 
বাংলা ভাষার দেশে দীর্ঘকাল ধরে নিজেদের রাষ্ট্র আকাক্সক্ষা করা হয়েছে। তার জন্য রাজনৈতিক আন্দোলন, সাম্প্রদায়িক দাঙ্গা, স্বাধীনতা যুদ্ধÑ ইত্যাদি করা হয়েছে। কিš‘ কেমন যেন উš§াদনার মধ্য দিয়ে ঈর্ষা-বিদ্বেষ, হানাহানি, রক্তারক্তির মধ্য দিয়ে সময় কেটে গেছেÑ রাষ্ট্র্র গঠন হয়নি। রাষ্ট্র গঠন নিয়ে বাস্তবসম্মত গভীর চিন্তাভাবনাও করা হয়নি। 
ব্রিটিশ শাসনামলে জাতীয়তাবাদী আন্দোলনের পর্যায়ে আমরা পাই সর্বভারতীয় জাতীয়তাবাদ, হিন্দু জাতীয়তাবাদ এবং মুসলিম জাতীয়তাবাদ। ভারতে বাঙালি, পাঞ্জাবি, রাজপুত, মারাঠি ইত্যাদি অন্তত ১৫টি স্বতন্ত্র জাতি আছে এবং সেগুলো নিয়ে ভারতে অন্তত ১৫টি স্বতন্ত্র স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র গড়ে তোলা উচিতÑ এ চিন্তাও সে সময়ে ছিল। এস ওয়াজেদ আলীর ‘ভবিষ্যতের বাঙালি’ গ্রšে’ এই ধারার চিন্তার পরি”ছন্ন প্রকাশ আছে। শেরেবাংলা উত্থাপিত ১৯৪০ সালের লাহোর প্রস্তাবে এই ধারার চিন্তা ছিল এবং তাতে ভারতের পূর্ব ও পশ্চিমাঞ্চলের মুসলিম সংখ্যাধিক এলাকাগুলো নিয়ে একাধিক মুসলিম রাষ্ট্র প্রতিষ্ঠার প্রস্তাব ছিল। কিš‘ এ ধারার চিন্তা সফল হয়নি। সফল হয়েছে হিন্দু মহাসভার এবং মুসলিম লীগের চিন্তা। শেষ পর্যন্ত জিন্নাহর দ্বিজাতিতত্ত্ব অনুযায়ী ভারত দুই ভাগে বিভক্ত হয়ে ইংরেজ শাসন থেকে মুক্ত হয়। ব্রিটিশ-শাসনামলে জাতীয়তাবাদ যথেষ্ট বিকশিত হয়নি, জাতীয়তাবাদের ¯’লাভিষিক্ত হয়েছিল সাম্প্রদায়িকতাবাদ। কংগ্রেসকে প্রভাবিত করেছিল হিন্দু মহাসভা। তাতে কংগ্রেসের সর্বভারতীয় জাতীয়তাবাদ কার্যক্ষেত্রে হিন্দু-সাম্প্রদায়িকতাবাদে পর্যবসিত হয়েছিল। মুসলিম লীগ জাতীয়তাবাদের বদলে গ্রহণ করেছিল মুসলিম-সাম্প্রদায়িকতাবাদ। আর গোটা প্রক্রিয়ায় আগাগোড়া ক্রিয়াশীল ছিল ঔপনিবেশিক ব্রিটিশ শাসকদের উরারফব ধহফ ৎঁষব চড়ষরপু.
আমাদের পাকিস্তানকালে পূর্ববাংলায় পাকিস্তানি জাতীয়তাবাদ দানা বাঁধেনি। আর মুসলিম সাম্প্রদায়িকতাবাদও আবেদন হারায়। পূর্ব-পশ্চিম পাকিস্তানে বৈষম্য দ্র“ত বেড়ে যেতে থাকে। সে অব¯’ায় এখানে স্বতন্ত্র বাঙালি সংস্কৃতি ও বাঙালি জাতীয়তাবাদ আবেদনশীল হয় এবং প্রবল থেকে প্রবলতর হতে থাকে। এরই মধ্যে ছয় দফা আন্দোলন, আওয়ামী লীগ ও শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব, মুক্তিযুদ্ধ ও স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশের প্রতিষ্ঠা। 
উনিশ ও বিশ শতকে বাংলার হিন্দু ও মুসলমান সম্প্রদায়ের অভ্যন্তরে ধর্মসংস্কার ও সমাজসংস্কার আন্দোলন, রঙ্গলাল-হেমচন্দ্র-মধুসূদন-নবীনসেনের কাব্যসাধনা, অক্ষয়কুমার-বিদ্যাসাগর-বিবেকানন্দ-ত্রিবেদীর বলিষ্ঠ চিন্তাধারা, বঙ্কিম-রবীন্দ্রনাথ-শরৎচন্দ্রের সাহিত্য, বঙ্গভঙ্গবিরোধী স্বদেশী আন্দোলন, মুসলিম লীগের প্রতিষ্ঠা, কংগ্রেস মুসলিম লীগ ও হিন্দু মহাসভার রাজনীতি, পাকিস্তান আন্দোলন ও পাকিস্তান প্রতিষ্ঠা, পূর্ববাংলার রাষ্ট্রভাষা আন্দোলন, পাকিস্তানসহ বাঙালি সংস্কৃতি গণতন্ত্র সমাজতন্ত্র ইত্যাদির প্রচার, ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ ইত্যাদি ঘটনা একটি অন্যটির সঙ্গে নিবিড় সম্পর্কে জড়িত। এসবের মধ্যে কারণ-কার্যকরণীয়-করণ সম্পর্ক আছে, স্বার্থের সংঘাত আছে, অন্ধ ক্রিয়া-প্রতিক্রিয়া আছে, মূল্যবোধ যুক্তিবিচার ও সর্বজনীন কল্যাণবুদ্ধি আছে। এসবের ধারাবাহিকতায় বাংলাদেশ প্রতিষ্ঠার পরবর্তী চার দশকের ক্রিয়া-প্রতিক্রিয়ার মধ্য দিয়ে সৃষ্টি হয়েছে আমাদের অনেকের আর্থ-সামাজিক-রাষ্ট্রিক ও সাংস্কৃতিক বাস্তবতা। 
এই বাস্তবতা থেকে উন্নততর নতুন বাস্তবতায় উত্তীর্ণ হতে হলে দরকার রাষ্ট্রীয় স্বাধীনতার স্বরূপ ও গুর“ত্ব উপলব্ধি করা। তার জন্য জাতীয়তাবাদ, আন্তর্জাতিকতাবাদ ও বিশ্বায়নের ঐতিহাসিক বিকাশ ও প্রকৃতি বুঝতে হবে। রাষ্ট্রের রূপ ও স্বরূপ সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করতে হবে। বাংলাদেশে রাষ্ট্র গঠনের জন্য যা যা দরকার, একে একে সবই করতে হবে। দূতাবাসমুখী রাজনীতি বর্জন করতে হবে। কথিত সিভিল সোসাইটিসমূহের রাজনীতিও বর্জন করতে হবে। বিদেশী সব শক্তিকে বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপারাদি থেকে দূরে রাখতে হবে।
চলমান রাজনীতির ধারা ধরে বাংলাদেশের রাজনীতির উন্নতি হবে না। সম্পূর্ণ নতুন রাজনীতি লাগবে। রাজনৈতিক দল গঠনে কেন্দ্রীয় গুর“ত্ব দিতে হবে। প্রচলিত কোন দল উন্নত রাজনীতি অবলম্বন করতে পারেÑ উন্নত নতুন দলীয় চরিত্র অর্জন করতে পারে। আবার নতুন দলও গঠিত হতে পারে। দল ও রাষ্ট্রের জন্য রাজনৈতিক আদর্শ অপরিহার্য। আদর্শের ভিত্তিতে বাস্তবসম্মত দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি কর্মসূচি অবলম্বন করে জাতীয় পর্যায়ে কাজ করতে হবে। 
কেবল পঞ্চাশ-ষাট বছরের কিছু বিষয়ে দৃষ্টিকে সীমাবদ্ধ না রেখে দেড় হাজার বছরের গোটা ইতিহাসেÑ বিশেষ করে ইংরেজ শাসন প্রতিষ্ঠার ঘটনাবলি থেকে বাংলাদেশের ৪০ বছর পর্যন্তÑ গোটা ইতিহাসের দিকে দৃষ্টি প্রসারিত করতে হবে। বিভিন্ন যুগে, বিভিন্ন ঘটনায় প্রগতিশীল, রক্ষণশীল ও প্রতিক্রিয়াশীল শক্তির ভূমিকা সম্পর্কে গভীর জ্ঞান অর্জন করতে হবে এবং ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করতে হবে। ইতিহাসের শিক্ষাকে কাজে না লাগিয়ে প্রগতি সম্ভব নয়। 
নতুনভাবে সর্বাঙ্গীণ চিন্তা ও কাজ আরম্ভ করা হলে আমাদের সামনে বাংলাদেশ এবং বাংলাদেশের জনগণের উজ্জ্বল সম্ভাবনা স্পষ্ট হয়ে উঠবে। বাংলাদেশ প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ। বাংলাদেশের জনগণ বাংলাদেশকে নিজেদের উন্নত রাষ্ট্ররূপে গড়ে তুলতে পারলে নিজেদের কল্যাণে সম্ভবপর মানবীয় সবকিছুই অর্জন করতে পারবে। 
আবুল কাসেম ফজলুল হক : শিক্ষাবিদ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন